বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

কবিতা

ছবি
Facebook.com/gorabasunia এ পৃথিবীর বুকে তুমি প্রস্ফুটিত সব চেয়ে সুন্দর তম ফুল, শুধু তোমা কেই দেখার জন্যে আমার হৃদয় হয় আকুল, তোমাকে সুন্দর লাগে তাই দেখি সেকি মোর কোন ভুল ? তোমার জন্যে কেঁদে কেঁদে মরে আমার পরাণ বুলবুল। শিশিরে ভেজা পাপড়ির মত ঠোট মেঘের মত নরম চুল, ফুলের চেয়েও রূপসী যে তুমি হরিণ নয়ন তোমার অতুল । তোমার রুপের আসক্তিতে ভাসে আমার হৃদয়ের দু কূল, তুমি সব চেয়ে সুবাসিত বিনোদিনী আমার বাগিচার ফুল ।

পালের নাও

পালের নাও, পালের নাও, পান খেয়ে যাও - ঘরে আছে ছোট বোনটি তারে নিয়ে যাও। কপিল-সারি গাইয়ের দুধ যেয়ো পান করে' কৌটা ভরি সিঁদুর দেব কপালটি ভরে'! গুয়ার গায়ে ফুল চন্দন দেব ঘসে' ঘসে', মামা-বাড়ীর বলব কথা শুনো বসে বসে! কে যাওরে পাল ভরে' কোন্ দেশে ঘর পাছা নায়ে বসে আছে কোন্ সওদাগর? কোন্ দেশে কোন্ গাঁয়ে হিরে ফুল ঝরে। কোন্ দেশে হিরামন পাখী বাস করে! কোন্ দেশে রাজ-কনে খালি ঘুম যায়, ঘুম যায় আর হাসে হিম্-সিম্ বায়। সেই দেশে যাব আমি কিছু নাহি চাই, ছোট মোর বোনটিরে যদি সাথে পাই! পালের নাও, পালের নাও, পান খেয়ে যাও, তোমার যে পাল নাচে ফুলঝুরি বাও। তোমার যে না'র ছই আবের ঢাকনী ঝলমল জ্বলিতেছে সোনার বাঁধনী। সোনার না বাঁধন্ রে তার গোড়ে গোড়ে হিরামন পঙ্খীর লাল পাখা ওড়ে। তারপর ওড়েরে ঝালরের ছাতি, ঝলমল জলে জ্বলে রতনের বাতি। এই নাও বেয়ে যায় কোন্ সদাগর, কয়ে যাও - কয়ে যাও কোন্ দেশে ঘর? পালের নাও, পালের নাও, পান খেয়ে যাও, ঘরে আছে ছোট বোন্ তারে নিয়ে যাও, - চেনা গাঙে সাত ধার করে গলাগলি, সেথা বাস কেহেলার - লোকে গেছে বলি। পারাপার দুই নদী - মাঝে বালুচর সেইখানে বাস করে চাঁদ সওদাগর। এ পারে ধুতুমের বাসা ও পারেতে টিয়া - সেখানেতে যেও না রে নাও খানি নিয়া। ভাইটাল গাঙ্ দোলে ভাটা গেঁয়ো সোতে, হবে নারে নাও বাওয়া সেথা কোন মতে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ভালবাসার কবিতা

নষ্ট হবে

এত হাসি কোথায় পেলে